নিশ্চিত: উত্তর আমেরিকার প্রাচীনতম মানুষের পায়ের ছাপ কমপক্ষে ২১,৫০০ বছর পুরানো

নিউ মেক্সিকোর মরুভূমিতে ছড়িয়ে ছিটিয়ে থাকা পায়ের ছাপ ২১,৫০০ বছর আগে মানুষের পায়ের দ্বারা মাড়ানো হয়েছিল, নতুন গবেষণা নিশ্চিত করেছে।

হোয়াইট স্যান্ডস, নিউ মেক্সিকোতে এই প্রাচীন চিহ্নগুলির শ্রদ্ধেয় বয়স ২০২১ সালে প্রকাশিত হয়েছিল, যা অনেক বিস্ময় এবং সামান্য সন্দেহের চেয়েও বেশি ছিল। এখন, একই বিজ্ঞানীদের সহ একটি দল আরও কঠোর ডেটিং করেছে, বিতর্কিত ফলাফল নিশ্চিত করেছে।

শেষ হিমবাহের সর্বোচ্চ সময়কালে এখন উত্তর আমেরিকা যা আছে সেখানে মানুষ প্রকৃতপক্ষে উপস্থিত ছিল বলে মনে হচ্ছে এখন আগের চেয়ে অনেক বেশি।

ইউএস জিওলজিক্যাল সার্ভে (ইউএসজিএস) এর ভূতত্ত্ববিদ জেফ পিগাতি ব্যাখ্যা করেছেন, "প্রত্নতাত্ত্বিক সম্প্রদায়ের কিছু চেনাশোনাতে তাৎক্ষণিক প্রতিক্রিয়া ছিল যে আমাদের ডেটিং এর নির্ভুলতা অসাধারণ দাবি করার জন্য অপর্যাপ্ত ছিল যে শেষ হিমবাহের সর্বোচ্চ সময়ে মানুষ উত্তর আমেরিকায় উপস্থিত ছিল"। ), যিনি নতুন প্রচেষ্টার সহ-নেতৃত্ব করেন।

"কিন্তু এই বর্তমান গবেষণায় আমাদের লক্ষ্যযুক্ত পদ্ধতি সত্যিই পরিশোধ করেছে।"

মূল ডেটিং, যা ২১,০০০ থেকে ২৩,০০০ বছর আগের পায়ের ছাপ খুঁজে পেয়েছিল, রূপপিয়া সিরোসা - সর্পিল ডিচগ্রাস - নামক একটি জলজ উদ্ভিদের বীজের রেডিওকার্বন ডেটিং-এর উপর ভিত্তি করে ছিল যা জীবাশ্মকৃত প্রিন্টগুলিতে এমবেড করা পাওয়া গেছে।

রেডিওকার্বন হল কার্বনের একটি তেজস্ক্রিয় রূপ, বা সি-১৪, যা নাইট্রোজেনের সাথে মহাজাগতিক রশ্মির সংঘর্ষের ফলে পৃথিবীর বায়ুমণ্ডলে উচ্চতর হয়। পৃথিবীতে ক্রমাগত, মৃদু বৃষ্টি হচ্ছে সি-১৪ দ্বারা, যা গাছপালা এবং প্রাণীদের জীবিত অবস্থায় নেওয়া হয়।

যেহেতু সি-১৪ একটি পরিচিত হারে স্থিতিশীল কার্বনে ক্ষয়প্রাপ্ত হয়, তাই বিজ্ঞানীরা একটি নমুনায় স্থিতিশীল কার্বনের সাথে সি-১৪ এর অনুপাত দেখতে পারেন এবং সেই নমুনার বয়স নির্ধারণ করতে পারেন।

দলটির ২০২১ সালের অনুসন্ধানগুলি উদ্ভিদের জলজ প্রকৃতির কারণে প্রশ্নবিদ্ধ হয়েছিল যার ভিত্তিতে তারা তাদের ফলাফলগুলি তৈরি করেছিল।

জল একটি কার্বন জলাধার হতে পারে, যার মানে গাছপালা তাদের জীবনের সময় আকাশ থেকে পতিত কার্বনের চেয়ে পুরানো জল থেকে দ্রবীভূত কার্বন গ্রহণ করতে পারে, এই ধারণা দেয় যে তারিখযুক্ত উদ্ভিদ উপাদানটি প্রকৃতপক্ষে এর চেয়ে অনেক পুরানো।

এমনকি যখন সেই ফলাফল প্রকাশিত হয়েছিল, গবেষকরা ইতিমধ্যেই তাদের ফলাফল সম্পর্কে নিশ্চিত হওয়ার জন্য ডেটিং এর অন্যান্য উপায়গুলি অনুসরণ করছেন।

গবেষণার সহ-নেতৃত্বকারী ইউএসজিএস-এর ভূতাত্ত্বিক ক্যাথলিন স্প্রিংগার বলেছেন, "আমরা আমাদের আদি যুগে, সেইসাথে শক্তিশালী ভূতাত্ত্বিক, হাইড্রোলজিক এবং স্ট্র্যাটিগ্রাফিক প্রমাণে আত্মবিশ্বাসী ছিলাম, কিন্তু আমরা জানতাম যে স্বাধীন কালানুক্রমিক নিয়ন্ত্রণ অত্যন্ত গুরুত্বপূর্ণ।"

দলটি খাদ ঘাসের বীজের মতো একই ভূতাত্ত্বিক স্তর থেকে কনিফার পরাগ সংগ্রহ করেছিল, যার অর্থ সম্ভবত এটি একই সময়ে জমা হয়েছিল। যাইহোক, কনিফারগুলি পার্থিব, যার মানে যে কোনও কার্বন এতে স্থির হয়ে বায়ুমণ্ডলীয় কার্বন হত এবং জলজ কার্বনের মতো একই ত্রুটি মার্জিনের বিষয় নয়।

তিনটি নমুনার প্রতিটির জন্য, দলটি প্রায় ৭৫,০০০ পরাগ শস্য বিচ্ছিন্ন করেছে এবং রেডিওকার্বন ডেটিং করেছে।

তারা পায়ের ছাপের স্তরগুলিতে পাওয়া কোয়ার্টজের উপর একটি ভিন্ন ধরণের ডেটিংও করেছে। অপটিক্যালি স্টিমুলেটেড লুমিনেসেন্স হল একটি ডেটিং কৌশল যা বিজ্ঞানীদের নির্ধারণ করতে দেয় যে কতদিন আগে একটি খনিজ নমুনা শেষবার সূর্যালোকের সংস্পর্শে এসেছিল।

উভয় ফলাফল পূর্ববর্তী ফলাফলের সাথে সম্পূর্ণ সামঞ্জস্যপূর্ণ ছিল। শঙ্কু পরাগ ২২,৬০০ থেকে ২৩,৪০০ বছর আগে পর্যন্ত ছিল এবং কোয়ার্টজ শেষবার প্রায় ২১,৫০০ বছর আগে সূর্যের আলো দেখেছিল।

সেই ফলাফলগুলিকে খাদের ঘাসে যুক্ত করুন এবং আমাদের কাছে একই উপসংহারের দিকে নির্দেশ করে প্রমাণের তিনটি পৃথক লাইন রয়েছে - একটি উপসংহার যা আমাদের এই চির-পরিবর্তনশীল গ্রহে মানুষের অভিবাসন এবং বাসস্থানের ইতিহাস আরও ভালভাবে বুঝতে সাহায্য করতে পারে।

"আমাদের নতুন যুগ, শক্তিশালী ভূতাত্ত্বিক, হাইড্রোলজিক এবং স্ট্র্যাটিগ্রাফিক প্রমাণের সাথে মিলিত," স্প্রিংগার বলেছেন, "দ্ব্যর্থহীনভাবে এই সিদ্ধান্তকে সমর্থন করে যে শেষ হিমবাহের সর্বোচ্চ সময়ে মানুষ উত্তর আমেরিকায় উপস্থিত ছিল।"

গবেষণাটি সায়েন্সে প্রকাশিত হয়েছে।

Post a Comment

নবীনতর পূর্বতন